১ টাকায় স্যানিটারি ন্যাপকিন

একতারা বাংলা, নিউজ ডেস্ক:

লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের বক্তৃতায় নারীস্বাস্থ্য ও স্যানিটারি ন্যাপকিনের প্রসঙ্গ তুলে এনেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী বলেছিলেন, দেশের মা-বোনদের স্বাস্থ্যের কথা ভেবে উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার। সেজন্য সরকারি উদ্যোগেই দেশের ছ’হাজার জনৌষধি কেন্দ্র থেকে এক টাকায় স্যানিটারি ন্যাপকিনের সুবিধা পেয়েছেন পাঁচ কোটি মহিলা। এবার ‘সুবিধা’ ব্র্যান্ডের আওতায় এই প্রকল্প আরও বড় আকারে ছড়িয়ে দেওয়া হবে দেশের সর্বত্র। সে জন্যই এই খাতে বছরে ১২ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে সরকার।

নারী স্বাস্থ্য উন্নয়ন প্রকল্পে সুবিধা ব্র্যান্ড চালু হয়েছিল ২০১৮ সাল থেকে। তখন আড়াই টাকায় স্যানিটারি প্যাড পাওয়া যেত। গত বছরে সেই দাম কমিয়ে ১ টাকা করে দেওয়া হয়। প্রধানমন্ত্রীর ভারতীয় জনৌষধি পরিযোজনার আওতায় দেশের প্রায় ছ’হাজার জনৌষধি কেন্দ্র থেকে ১ টাকায় স্যানিটারি প্যাডের সুবিধা পাচ্ছিলেন মহিলারা। এই প্যাড পরিবেশবান্ধব অক্সো-বায়োডিগ্রেডেবল হবে। তাই ব্যবহারের পরে পরিবেশ দূষণ ঘটাবে না। বাতাসের অক্সিজেনের সংস্পর্শে এলে ছোট ছোট টুকরোয় ভেঙে সহজেই মাটিতে মিশে যাবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষ বর্ধন, পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকর ও কেন্দ্রীয় প্রতিমন্ত্রী মনসুখ মানদাভিয়া রয়েছেন এই প্রকল্পের নেতৃত্বে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগে বলেছিলেন, বাজার চলতি স্যানিটারি ন্যাপকিন কেনার সঙ্গতি নেই যাদের তারা পাটের তৈরি স্যানিটারি ন্যাপকিন কিনতে পারেন।