খোলামেলা প্যান্ডেলের পরামর্শ পুজো কমিটিগুলিকে

একতারা বাংলা, নিউজ ডেস্ক:

করোনা আবহের দুর্গাপুজোয় প্যান্ডেল খোলামেলা করার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা সংকট মোকাবিলায় রাজ্য সরকার গঠিত গ্লোবাল পরামর্শদাতা কমিটির বৈঠকের পর নবান্নে সাংবাদিক বৈঠক করে দুর্গাপুজোয় প্যান্ডেল খোলামেলা করার আবেদন করেন মুখ্যমন্ত্রী।

তিনি বলেন, গ্লোবাল পরামর্শদাতা কমিটির সদস্যরা বলেছেন, রাজ্যে কোভিড মোকাবিলা খুবই সন্তোষজনক হচ্ছে। কিন্তু সামনে পুজো আসছে। পুজোর সময়ে করোনা মোকাবিলার জন্য মুখ্যমন্ত্রী বলেন, এ বছরটা খোলামেলা প্যান্ডেল করুন। পুজোয় তো অনেকেই অঞ্জলি দিতে আসেন। তাতে ভিড় বাড়বে। প্যান্ডেলের একাংশ খোলা থাকলে হাওয়া, বাতাস বইবে। জীবাণু থাকলেও, তা বেরিয়ে যাবে।

বিশেষজ্ঞদের পরামর্শ হল – ঢাকা প্যান্ডেল বানিয়ে ভিতরে শুধু ভেন্টিলেশনের ব্যবস্থা রাখলে চলবে না। কারণ তা পর্যাপ্ত নয়। প্যান্ডেল খোলামেলা হওয়াই বাঞ্ছনীয়। তার মানে সবটা খোলা থাকবে এমন নয়। মুখ্যমন্ত্রী বলেন, যেখানে দুর্গা প্রতিমা থাকবে সেই জায়গা ঢাকাই থাকবে। কিন্তু মানুষ যেখানে দাঁড়িয়ে অঞ্জলি দেবেন, যেখানে দাঁড়িয়ে ঠাকুর দেখবেন সেই জায়গা খোলা রাখতে হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, ডাঃ অভিজিৎ চৌধুরী, সুকুমার মুখোপাধ্যায়, প্রাক্তন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব জেভি আর প্রসাদর রাও প্রমুখরা।

যদিও মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এটা এই মুহূর্তে শুধু বললেন। আগামী ২৫ সেপ্টেম্বর পুজো কমিটির সদস্যদের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। তারপরই করোনা পরিস্থিতিতে কীভাবে সব দিক বজায় রেখে দুর্গাপুজো হবে, সে সম্পর্কে সামগ্রিক সিদ্ধান্ত নেওয়া হবে বলেই জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

error: Content is protected !!