পরিযায়ী শ্রমিকদের নিয়ে সরকারকে কটাক্ষ রাহুলের

একতারা বাংলা, নিউজ ডেস্ক:

কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক জানিয়েছে, লকডাউনের সময় কতজন পরিযায়ী শ্রমিক কাজ হারিয়েছেন এবং কতজনের মৃত্যু হয়েছে, সে সংক্রান্ত কোনও তথ্য সরকারের কাছে নেই। এরপরেই সরকারকে কটাক্ষ করে টুইট করেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেন, সরকার যদি মৃতের সংখ্যা না জানে, তার মানে কি কেউ মারা যায়নি?

করোনা অতিমহামারী রুখতে গত ২৫ মার্চ দেশ জুড়ে লকডাউন জারি করা হয়। বাড়ি ফিরতে গিয়ে পথেই মৃত্যু হয় অনেক পরিযায়ী শ্রমিকের। পরিযায়ীদের সমস্যা নিয়ে এর আগেও টুইট করেছেন রাহুল। গত মে মাসে দিল্লিতে এক ফ্লাইওভারের ওপরে কয়েকজন পরিযায়ী শ্রমিকের সঙ্গে তিনি দেখা করেন। যা দেখে রাহুল নাটক করছেন বলে কটাক্ষ করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

লকডাউনের পর এই প্রথমবার সংসদের অধিবেশন বসল। সেখানেই কেন্দ্রীয় শ্রম মন্ত্রক স্পষ্ট জানিয়ে দেয়, পরিযায়ী শ্রমিকদের মধ্যে কতজন মারা গিয়েছেন, তা নিয়ে সরকারের কাছে কোনও তথ্য নেই। তাই ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নই নেই।

পরিযায়ী শ্রমিকদের প্রতি সরকারের মনোভাবকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়ে রাহুল লেখেন, পরিযায়ীদের মৃত্যু সকলেরই নজরে এসেছে অথচ মোদি সরকারের উপরে তার কোনও প্রভাব পড়েনি।

সরকারের এহেন মন্তব্য নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং। তিনি বলেন, মাঝে মাঝে মনে হয়, আমরা অন্ধ হয়ে গিয়েছি। আর সরকারও এটাকে স্বাভাবিক ভেবে নিয়ে যা ইচ্ছা তাই বলছে।

error: Content is protected !!