পাক মানচিত্রে ভারত!

একতারা বাংলা, নিউজ ডেস্ক:

কাল্পনিক মানচিত্র সামনে এনে ভারতের সঙ্গে ফের সংঘাতে জড়িয়ে পড়ল পাকিস্তান। সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর সদস্য দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ)-দের বৈঠকে বিতর্কিত মানচিত্র দেখিয়ে ভারতকে খোঁচা দিল পাকিস্তান। যা দেখে বৈঠকের মাঝপথে বেরিয়ে গেলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

গত ৫ অগস্ট, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ এবং জম্মু-কাশ্মীর রাজ্যকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার বর্ষপূর্তির দিনে বিতর্কিত একটি মানচিত্র প্রকাশ্যে আনে ইসলামাবাদ। তাতে গোটা জম্মু-কাশ্মীর ও গুজরাতের জুনাগড়কে পাক ভূখণ্ডের অংশ বলে দেখানো হয়েছিল।

এবারের বৈঠকে পাকিস্তানের প্রতিনিধিত্ব করছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের জাতীয় নিরাপত্তার বিশেষ উপদেষ্টা মঈদ ইউসুফ। কাল্পনিক মানচিত্র দেখে ভারতের তরফে তীব্র প্রতিবাদ করেন অজিত দোভাল। বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, পাকিস্তান যে কাণ্ড করেছে তাতে এসসিও বৈঠকের সমস্ত শর্ত লঙ্ঘিত হয়েছে।

ইউরেশিয়া অঞ্চলের রাষ্ট্রগুলির একটি জোট হল সাংহাই কো-অপারেশন। ভারত ও পাকিস্তান ২০১৭ সালের জুনে এই জোটের অন্তর্ভুক্ত হয়েছে। জোটের বাকি সদস্য দেশ হল চিন, রাশিয়া, কাজাখস্থান, কিরঘিজস্থান ও তাজিকিস্তান।

সাংহাই কো-অপারেশনের দর্শনই হল প্রতিটি সদস্য দেশ এক অপরের অখণ্ডতা ও সার্বভৌমত্বকে মর্যাদা দেবে। বৈঠকে পাকিস্তান যা করেছে তাতে শর্ত ভঙ্গ হয়েছে।
এই কান্ডে রাশিয়া স্পষ্ট করে দিয়েছে, তারা পাকিস্তানের ওই ‘উস্কানিমূলক কাজ’ মোটেই বরদাস্ত করবে না।

error: Content is protected !!