ছানা পটল : সুতপা মুখার্জ্জী

উপকরণ:-

১. পটল – ৩০০ গ্রাম ।
২. আলু – ২ টি মাঝারি মাপের ।
৩. ছানা – ২ টেবিল চামচ ।
৪. ধনে গুঁড়ো – হাফ চা চামচ ।
৫. জিরে গুঁড়ো – হাফ চা চামচ।
৬. হলুদ গুঁড়ো – ১ চা চামচ ।
৭. লঙ্কা গুঁড়ো – হাফ চা চামচ ।
৮. আদা বাটা – ১ চা চামচ ।
৯. গরম মশলা গুঁড়ো – হাফ চা চামচ ।
১০. ঘি – ১ চা চামচ ।
১১. পাঁচফোড়ন – হাফ চা চামচ ।
১২. তেজপাতা – ২ টি ।
১৩ টোম্যাটো – ১ টি ছোট ।
১৪. নুন ও চিনি – স্বাদ আনুসার ।
১৫ . সর্ষের তেল – পরিমান মতো ।

প্রানালী:-

প্রথমে সামাস্ত সাব্জি ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলতে হবে । এরপর পটল এর ছাল তুলে , অর্ধেক করে কেটে নিতে হবে । আলুর ছাল তুলে নিয়ে ছোট টুকরো করে কেটে নিয়ে আধ সেদ্ধ করে রাখতে হবে । টোম্যাটো টা ও ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে ।

এবার উনুন জ্বালিয়ে তাতে কড়াই চাপিয়ে তাতে তেল গরম করে প্রথমে পটল ও পরে আধ সেদ্ধ আলু গুলো নেড়ে চেড়ে ভাল করে ভেজে নিতে হবে ।

এবার বাকি তেলে পাঁচফোড়ন ও তেজপাতা দিয়ে সামান্য নাড়া চাড়া করে টোম্যাটো কুচি , আদা বাটা , জিরে গুঁড়ো , ধনে গুঁড়ো , লঙ্কা গুঁড়ো , হলুদ গুঁড়ো ও পরিমান মতো নুন ও চিনি সব একে একে দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে।

মাঝে মাঝে মাঝে মাঝে অল্প অল্প অল্প জাল দিয়ে হবে ও নাড়া চাড়া করতে হবে ভাল করে । এবার মশলা থেকে তেল ছেড়ে দিলে তার পর ছানা টা মিশিয়ে দিতে হবে এবং হালকা আঁচে ভাল করে নাড়া চাড়া করতে হবে ।

পুরো মশলা টা ভাল করে তৈরি হয়ে গেলে তাতে ভেজে রাখা পটল ও আলু মিশিয়ে দিতে হবে এবং ভাল করে নাড়া চাড়া করতে হবে মিনিট পাঁচেক , এরপর এক কাপ জল দিয়ে ঢাকা দিয়ে ফুটতে দিতে হবে কিছুক্ষণ ।

পটল ও আলু ভাল ভাবে সেদ্ধ হয়ে গেলে এক চামচ ঘি ও গরম মশলা দিয়ে নামিয়ে নিয়ে গরম গরম ভাত , রুটি , পরোটা বা লুচির সাথে পরিবেশন করুন ছানা পটল ।

error: Content is protected !!