‘কিষাণ সম্মান নিধি’, ‘আয়ুষ্মান ভারত’ চালুর জন্য কেন্দ্রকে চিঠি মমতার

একতারা বাংলা, নিউজ ডেস্ক:

সমালোচনা এবং সুপ্রিম নোটিসের জেরে এবার রাজ্যে দুই কেন্দ্রীয় প্রকল্প চালু করার জন্য কেন্দ্রকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য প্রকল্প আয়ুষ্মান ভারত প্রকল্প চালু না করার জন্য বাংলা-সহ ছয় রাজ্যকে নোটিস দিয়েছিল সুপ্রিম কোর্ট।

সেইসঙ্গে রাজ্যে কৃষক প্রকল্প কিষাণ সম্মান নিধি যোজনা চালু না করার জন্যও রাজ্য ও কেন্দ্র বিজেপি নেতৃত্ব তৃণমূল সরকারের বিরুদ্ধে রাজনীতির অভিযোগে সরব হয়েছিল।

অবশেষে সংশ্লিষ্ট মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত দুই মন্ত্রী নরেন্দ্র সিং তোমর এবং হর্ষ বর্ধন, দুজনকেই তিনি দুটি চিঠি পাঠিয়েছেন। মঙ্গলবার টুইট করে সেকথা জানাল রাজ্যের প্রশাসনিক দপ্তর।

সংসদে পাশ হওয়া তিনটি কৃষি বিল নিয়ে বিতর্ক ও বিরোধিতার মাঝেই মঙ্গলবার সকালে মুখ্যমন্ত্রীকে তিনটি টুইট করেছিলেন রাজ্যপাল। ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ প্রকল্প বাংলায় চালু না হওয়া নিয়ে মুখ্যমন্ত্রীকে নিশানা করে তিনি অভিযোগ তোলেন যে পশ্চিমবঙ্গের ৭০ লক্ষ কৃষক ৮,৪০০ কোটি টাকার সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন।

তিনি লিখেছেন, ‘মুখ্যমন্ত্রীর কুমিরের কান্না কৃষকদের ব্যথা উপশম করতে পারবে না।’ তারপরই এদিন রাজ্যের প্রশাসনিক দপ্তরের মাধ্যমে পাল্টা টুইট করে রাজ্যপালকে জবাব দিতে জানানো হয়েছে, রাজ্যবাসীর স্বার্থে গত ৯ তারিখ কেন্দ্রীয় মন্ত্রীদের চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী।

একইদিনে মুখ্যমন্ত্রীর আরেকটি চিঠি পৌঁছেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের কাছেও। যেখানে ‘আয়ুষ্মান ভারত যোজনা’ বঙ্গে চালু করার আবেদন জানিয়েছেন তিনি। সেই চিঠিটিও টুইট করা হয়েছে।

কোভিড পরিস্থিতিতেও যেসব রাজ্য ‘আয়ুষ্মান ভারত যোজনা’ চালু করেনি, বাংলা-সহ সেই ৬ রাজ্যকে চলতি মাসে নোটিস পাঠিয়েছিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় প্রকল্পটি কেন চালু হয়নি, তার ব্যাখ্যা দিতে গিয়ে মমতা বাংলার ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পের সুবিধার বিস্তারিত তুলে ধরেছেন চিঠিতে।

error: Content is protected !!