অরুণাচল সীমান্ত পর্যন্ত রেলপথ নির্মাণের নির্দেশ জিনপিংয়ের

একতারা বাংলা, নিউজ ডেস্কঃ

চিনা প্রেসিডেন্ট সিচুয়ান থেকে তিব্বত পর্যন্ত রেলপথের কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিলেন। অরুণাচল প্রদেশ ঘেষা এই রেলপথ চিনের সীমান্ত রক্ষা এবং দেশের সুরক্ষায় স্থিতাবস্থা রাখতে সহায়ক হবে বলে জানিয়েছেন চীনা কমিউনিস্ট পার্টির প্রেসিডেন্ট শি জিনপিং। ভারতের কূটনৈতিক মহল মনে করছে, ভারতের উত্তর-পূর্ব সীমান্তে চাপ সৃষ্টির জন্যই দ্রুত এই রেলপথের কাজ শেষ করার নির্দেশ দিয়েছে জিনপিং।

কুইনঘাই-তিব্বত রেল প্রকল্পের কাজ শেষ হওয়ার পরেই সিচুয়ান-তিব্বত রেললাইন তৈরির কাজ শুরু করে জিনপিংয়ের প্রশাসন। সিচুয়ান প্রদেশের রাজধানী চেংডু থেকে ইয়ান ও কোয়ামডো হয়ে তিব্বতের লাসা পর্যন্ত ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে তাদের। এই রেলপথের কাজ শেষ হলে চেংদু থেকে লাসার দূরত্ব ৪৮ ঘণ্টা থেকে কমে দাঁড়াবে ১৩ ঘণ্টা। রেলপথ অরুণাচলের কাছে লিনঝি পর্যন্ত হবে।

চীনের কমিউনিস্ট প্রশাসনের মুখপত্র গ্লোবাল টাইমসে লেখা হচ্ছে, শুধু সীমান্তে স্থিতাবস্থা বজায় রাখতেই নয়, তিব্বত প্রদেশের অর্থনৈতিক উন্নয়নেও বড় ভূমিকা নেবে এই রেলপথ। যদিও চিনের প্রেসিডেন্টের এই তত্পরতার পরেই নড়েচড়ে বসেছে নয়াদিল্লি। যদিও লালফৌজের কোনওরকম দুঃসাহসিক কাজকর্ম মেনে নেওয়া হবে না বলেই ভারত জানিয়েছে আকার ইঙ্গিতে।

error: Content is protected !!