নেতাজির জন্মজয়ন্তীতে জাতীয় ছুটির দাবি মমতার

একতারা বাংলা, নিউজ ডেস্কঃ

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তীতে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, কেন্দ্রের কাছে নেতাজি অন্তর্ধান রহস্যের উপর থেকে পর্দা সরানোর আর্জিও জানিয়েছেন তিনি।

মোদিকে পাঠানো চিঠিতে স্বাধীনতা সংগ্রামে নেতাজির অবদানের কথা উল্লেখ করে মমতা লেখেন, আগামী ২৩ জানুয়ারি, ২০২২ দেশজুড়ে নেতাজির ১২৫তম জন্মজয়ন্তী পালিত হবে। নেতাজি শুধু বাংলার সুপুত্রই নন, তিনি জাতীয় নায়ক। তাঁর নেতৃত্বে ব্রিটিশ শাসন উপড়ে ফেলতে আজাদ হিন্দ ফৌজে যোগ দিয়ে চরম বলিদান দিয়েছেন হাজার হাজার স্বাধীনতা সংগ্রামী। প্রতিবছর দেশজুড়ে নেতাজির জন্মজয়ন্তী পালন করা হয়।

নেতাজির জন্মজয়ন্তীতে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানাচ্ছি আমরা। বহুদিন ধরেই কেন্দ্র সরকারের কাছে এই দাবি জানিয়ে আসছি আমরা। সুতরাং আমরা চাই জাতীয় নায়ককে যোগ্য সম্মান দিতে ২৩ জানুয়ারি জাতীয় ছুটি ঘোষণা করা হোক।

চিঠিতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, নেতাজি সংক্রান্ত কিছু গোপন ফাইল রাজ্য সরকার ইতিমধ্যে সাধারণের জন্য ডিক্লাসিফাই করেছে। এ বার কেন্দ্রেরও উচিত এ বিষয়ে স্পষ্ট অবস্থান নেওয়া।

হঠাৎ করেই কেন মমতা এই চিঠি দিলেন তা নিয়ে প্রশ্ন উঠছে। পর্যবেক্ষকদের অনেকের মতে, বাঙালি আবেগকে উস্কে দেওয়ার জন্যই এই চিঠি পারেন মুখ্যমন্ত্রী। কয়েক মাসের মধ্যেই ভোট আসন্ন বাংলায়। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে মমতার এই চিঠি যে তাৎপর্যপূর্ণ হবে তা বলার অপেক্ষা রাখে না। যদিও বলা হচ্ছে, এই প্রথম নয় মমতা ব্যানার্জি নেতাজির জন্মদিন ২৩ জানুয়ারিকে জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করার দাবি জানিয়ে আগেও প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন।

error: Content is protected !!