পানের দোকানে পরিণত হয়েছে সিবিআই

একতারা বাংলা, নিউজ ডেস্ক:

বিজেপি সরকারের আমলে সিবিআই পানের দোকানে পরিণত হয়েছে এভাবেই কটাক্ষ করলেন মহারাষ্ট্রের মন্ত্রী আসলাম শেখ।

তিনি বলেন, সিবিআই তদন্তের বিষয়ে সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ, যেখানেই যান না কেন দেখবেন অবিজেপিশাসিত রাজ্যগুলিতে মুখ্যমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীর বিরুদ্ধে নানা পদক্ষেপ নিচ্ছে সিবিআই। তাঁদের বিভিন্ন উপায়ে হেনস্তা করছে। আসলে বিজেপি সরকারের আমলে পানের দোকানে পরিণত হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।

উল্লেখ্য, দিল্লির বিশেষ পুলিশ আইন নিয়ে একটি মামলার শুনানির প্রেক্ষিতেই রায় দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতিরা। দিল্লির বিশেষ পুলিশ আইনে বলা হয়েছিল, সিবিআই তদন্তের ক্ষেত্রে দিল্লি ছাড়া রাজ্যগুলির সম্মতি নেওয়া জরুরি। তবে সেই সময় কেন্দ্রশাসিত অঞ্চল ছিল দিল্লি। তাই সিবিআই তদন্তের ক্ষেত্রে তার সম্মতি প্রয়োজন হত না। কিন্তু দিল্লি এখন রাজ্যে রূপান্তরিত হয়েছে, তাই সেখানে তদন্তের ক্ষেত্রেও এই সম্মতি নিতে হবে সিবিআই-কে। সুপ্রিম কোর্ট জানিয়েছে, রাজ্য সরকারের সম্মতি ছাড়া সিবিআই সেই রাজ্যে তদন্ত শুরু করতে পারবে না। এই অধিকার যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর সঙ্গে সরাসরি যুক্ত বলেও জানিয়েছেন তাঁরা।

সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করেছেন মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। তিনি টুইট করে লেখেন, একটি রাজ্যের কোনও মামলার ক্ষেত্রে সিবিআই তদন্তের নির্দেশের বিষয়টি সংশ্লিষ্ট সরকার প্রয়োজনে বাতিল করতে পারে। কারণ রাজনৈতিক স্বার্থের জন্য অনেক ক্ষেত্রেই সংস্থাটির অপব্যবহার করা হচ্ছে।

error: Content is protected !!