কোভিডকালে মেলা নিয়ে নতুন গাইডলাইন, জেনে নিন

একতারা বাংলা, নিউজ ডেস্কঃ

অবশেষে খোলা মঞ্চে সাংষ্কৃতিক অনুষ্ঠানের অনুমতি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সাথে মেলা নিয়ে নতুন গাইড লাইন প্রকাশিত হয়েছে।
খোলা মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি সভাগৃহ বা অডিটোরিয়ামেও ৫০ শতাংশ দর্শক নিয়ে অনুষ্ঠান করা যাবে বলে জানানো হয়েছে রাজ্যের তরফে।

উল্লেখ্য সিনেমা হল খোলার পরেই সঙ্গীত, নাটক, যাত্রা-সহ শিল্পকলার সঙ্গে যুক্ত শিল্পীরা অনুষ্ঠান করার অনুমতি চেয়ে মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছিলেন। শিল্পীদের সেই অনুরোধ বিবেচনা করেই রাজ্য সরকার কোভিড স্বাস্থ্যবিধি মেনে খোলা মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের অনুমতি দিয়েছে।

নবান্নে সাংবাদিক বৈঠকে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, মুখ্যমন্ত্রী সাংস্কৃতিক জগতের মানুষের পাশে আছেন। তাঁদের যেকোনো রকম অসুবিধায় তিনি সাহায্যের হাত বাড়িয়ে দেন। করোনার কারণে দীর্ঘ লকডাউন এবং বিধিনিষেধের ফলে বন্ধ ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এর ফলে আর্থিক অনটনে পড়েছিলেন শিল্পী এবং শিল্পজগতের সঙ্গে যুক্ত ব্যক্তিরা।

একই সাথে তিনি বলেন, কোনও ঘেরা জায়গায় যদি কোনও অনুষ্ঠান আয়োজিত হয় তাহলে সেখানে অর্ধেক আসনের দর্শক বা শ্রোতা থাকতে পারবেন। কিন্তু খোলা জায়গায় হলে এই ধরনের কোনও নিয়ম থাকবে না। তবে এই দুই ক্ষেত্রেই মাস্ক বাধ্যতামূলক।
আয়োজকদের মাস্ক ও স্যানিটাইজার দুইটির ব্যবস্থাই রাখতে হবে।

খোলা জায়গায় মানতে হবে শারীরিক দূরত্ববিধি। জটলা করা, বা ভিড় করা বা একজায়গায় জমায়েত চলবে না।মেলার ক্ষেত্রেও তা করতে হবে যতটা সম্ভব খোলামেলা চত্বরে। সেখানেও ক্রেতা ও বিক্রেতার মুখে মাস্ক থাকা বাধ্যতামূলক।তিনি বলেন, মেলাতে কোনও ধরনের খাদ্যসামগ্রী বিক্রি করা যাবে না। তবে প্যাকেটজাত খাবার বিক্রি করা যাবে। খোলা খাবারের স্টল বা কোনও কিছুতে করে মেলায় বিক্রি করা যাবে না।

error: Content is protected !!