সাহিত্যের আসর

রাখী মণ্ডল, শান্তিনিকেতন :

বোলপুর- শান্তিনিকেতন হলো সংস্কৃতির শহর। গুরুদেবের স্মৃতি বিজড়িত এই শহরে, একদিকে যেমন বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনগুলো নিয়মিত সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে সুস্থ ভাবনার প্রকাশ ঘটিয়েছে। ঠিক তেমনই আবার বোলপুর শান্তিনিকেতনের বিভিন্ন স্থানে বিভিন্ন সময় বসেছে সাহিত্য পাঠের আসর। বোলপুর শহর জুড়ে ছড়িয়ে রয়েছে লেখালেখির সাথে যুক্ত বিভিন্ন মানুষজনেরা।

তবে দীর্ঘদিন করনা ভাইরাসের সংক্রমণের কারণে সাহিত্য-আড্ডা মূলত বন্ধ হয়েছিল। বোলপুর থেকে বেশকিছু সাহিত্য পত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়ে চলেছে। যেখানে আগামী প্রজন্মের কাছে যেমন কবিতা প্রবন্ধ গল্প ভ্রমনমূলক রচনা তুলে দেওয়া হয়, তুমি আবার ফুটে ওঠে রাঙ্গামাটির সংস্কৃতি। তবে দীর্ঘদিন একসাথে বসে স্বরচিত কবিতা পাঠ, বন্ধ ছিল। গতকাল সমস্ত সরকারি নিয়ম-নীতি মেনে, প্রকাশিত হল একটি সাহিত্য পত্রিকা।

বোলপুর ইয়ং টাউন ক্লাবের দ্বিতলে গতকাল বিকেল চারটের প্রকাশিত হলো ” এবং ভরসা” পত্রিকার দ্বিতীয় সংখ্যা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতা থেকে ভ্রমণপিপাসু সাহিত্য পত্রিকার সম্পাদক তথা প্রকাশক সৌমেন চক্রবর্তী, ছিলেন কলেজ অধ্যাপক সুজিত রেজ, আজকের কবিতা পত্রিকার সম্পাদক তথা কবি প্রবীর দাস। এই দিন পত্রিকার উদ্বোধনী অনুষ্ঠানে বোলপুর সংলগ্ন বিভিন্ন সাহিত্য পত্রিকার সম্পাদকরা যেমন ছিলেন, তেমনই ছিলেন বিভিন্ন জেলার কবি সাহিত্যিকেরা।

সকলের উপস্থিতিতে প্রকাশিত হল জীবনের ও সৃজনের ধারক ও বাহক “এবং সাহিত্য” পত্রিকা। পত্রিকাটিতে একদিকে যেমন অবহেলিত মানুষের জীবনের যন্ত্রণার কথা ব্যক্ত করা হয়েছে, তেমনি ফুটে উঠেছে বিভিন্ন গুণীজনদের লেখার মধ্যে দিয়ে সাম্প্রতিক সময়ের ভাবনা গুলো।

পত্রিকার সম্পাদকরা প্রতিভা গঙ্গোপাধ্যায় জানান করণা পরিস্থিতিতে দীর্ঘদিন বিভিন্ন সাহিত্য জনেরা একত্রিত হতে পারেননি, দীর্ঘদিন পর সমস্ত আতঙ্ক কাটিয়ে নিয়ম-নীতি মেনে সাহিত্য পত্রিকার উদ্বোধনের মধ্য দিয়ে একদিকে যেমন সকলের সাথে সকলের একটা সৌজন্যমূলক সাক্ষাৎকার গড় উঠলো, তিন্নি আবার বহু কবি সাহিত্যিক বহুদিন পর নিজের কণ্ঠে ধ্বনিত করলেন স্বরচিত কবিতা।

লোকসংগীত এর মধ্য দিয়ে শুরু হয়েছিল অনুষ্ঠানের উদ্বোধনী সংগীত। গানে কবিতায় আলোচনায় অদ্ভুত একটি শীতকালীন সন্ধ্যা অতিবাহিত হল এই সাহিত্য বাসরে।

error: Content is protected !!