অস্কারের দৌড়ে ‘জাল্লিকাট্টু’

একতারা বাংলা, নিউজ ডেস্কঃ

ভারত থেকে এবার অস্কারের দৌড়ে সামিল হচ্ছে মালয়ানম ছবি জাল্লিকাট্টু। অস্কারের মঞ্চে সেরা আন্তর্জাতিক ফিচার ছবি বিভাগের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে ছবিটি।
ছুটন্ত ষাঁড়কে কৌশলে কাবু করার খেলা তামিলনাড়ুতে জাল্লিকাট্টু হিসেবে পরিচিত। ছবির বিষয়বস্তু এটাই। খেলা চলার সময় একটি উন্মত্ত ষাঁড় গ্রামে ঢুকে পড়ে। তারপর পরিস্থিতি কী দাঁড়ায়, মানুষ ও পশুর মধ্যেকার পার্থক্য কী ভাবে ম্লান হয়ে যেতে থাকে, ছবির মাধ্যমে তা-ই তুলে ধরেছেন পরিচালক।

২৭টি ছবির মধ্যে থেকে ‘জাল্লিকাট্টু’কে বেছে নেন জুরিরা। অন্য যে ছবিগুলি অস্কারে যাওয়ার দৌড়ে ছিল সেগুলি হল দ্য ডিসাইপল, শকুন্তলা দেবী, শিকারা, গুঞ্জন সাক্সেনা, ছপাক, একে ভার্সাস একে, গুলাবো সিতাবো, ভোঁসলে, কামইয়াব, ছলাং, দ্য স্কাই ইজ পিঙ্ক, বুলবুলের মতো ছবি।

‘জাল্লিকাট্টু’ ছবিতে অভিনয় করেছেন অ্যান্টনি ভারগিস, চেম্বান বিনোদ জোসে, সাবুমন আবুসামাদ এবং স্যান্টি বালাচন্দ্রণ। এস হরেশের ‘মাওয়িস্ট’ গল্পের অবলম্বন করে তৈরি হয়েছে এই ছবি। দেশের বিভিন্ন চলচ্চিত্র উত্সবে প্রশংসা কুড়িয়েছে মালয়ালি ছবিটি। তাছাড়া ২০১৯ সালে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় এই ছবির। করোনা আবহে দু’ মাস পিছিয়ে গিয়েছে অ্যাকাডেমি পুরস্কার প্রদান অনুষ্ঠান। ২৫ এপ্রিল লস এঞ্জেলেসে হবে অনুষ্ঠানটি।

error: Content is protected !!