শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন এস জয়শঙ্কর

একতারা বাংলা, নিউজ ডেস্ক:

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর জন্য তিনদিনের জন্য সেখানে যাচ্ছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, লাদাখের গালওয়ান উপত্যকায় চিনের সঙ্গে সংঘর্ষের পর থেকে পাকিস্তান বাদে বাকি প্রতিবেশী দেশগুলির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধিতে জোর দিয়েছে ভারত। শ্রীলঙ্কা সফরও সেই কারণেই করা। ভারতীয় সেনাপ্রধান এমএম নারাভানে ও বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা এর আগে এশিয়ার বেশ কয়েকটি দেশে গিয়েছেন দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নতির জন্য।

বিদেশমন্ত্রক সূত্রে জানা যায়, আগামিকাল শ্রীলঙ্কার উদ্দেশে রওনা দেবেন এস জয়শঙ্কর। সাত তারিখ পর্যন্ত সেখানে সফর করার কথা রয়েছে তাঁর। এই সফরে ভারতের বিদেশ মন্ত্রীর শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে, প্রধানমন্ত্রী মাহিন্দ্রা রাজাপক্ষে ও বিদেশমন্ত্রী দীনেশ গুণবর্ধনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। এই বৈঠকে দুই দেশের মধ্যে সম্পর্কের গভীরতা বৃদ্ধির বিষয়ে যেমন আলোচনা হবে তেমনি শ্রীলঙ্কায় আটকে থাকা ভারতীয় মৎস্যজীবীদের মুক্তির বিষয়ে কথা হওয়ার কথা।

এর আগে গত নভেম্বর মাসে শ্রীলঙ্কা সফরে গিয়েছিলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। কলম্বো ও মালদ্বীপের রাজধানী মালে-তে গিয়ে নিরাপত্তা ও সমুদ্রসীমায় এক অপরকে সহযোগিতার বিষয়ে ত্রিপাক্ষিক বৈঠক করেছিলেন তিনি। এস জয়শঙ্করের এই সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ হতে চলেছে বলে মনে করা হচ্ছে।