ট্রেনে ধূমপান বন্ধ করতে এবার মোটা অঙ্কের জরিমানা চাপানোর পরিকল্পনা করছে রেল

একতারা বাংলা, নিউজ ডেস্ক :

জনগণের সম্পত্তি নষ্ট ও প্রাণহানির চেষ্টার দায়ে হতে পারে জেলও। বর্তমানে ট্রেনের কামরায় ধূমপান করলে রেলওয়ে আইনের ১৭৬ ধারায় ১০০ টাকা পর্যন্ত জরিমানা হয়। জরিমানার এই পরিমাণই এবার ভালোরকম বাড়ানোর কথা ভাবছে রেল। গত ১৩ মার্চ দিল্লি-দেরাদুন শতাব্দী এক্সপ্রেসের একটি বগিতে অগ্নিকাণ্ডের পর নড়েচড়ে বসেছেন রেলকর্তারা।

রেল সূত্রে খবর, প্রাথমিক তদন্তে দেখা গিয়েছে, বিড়ি বা সিগারেটের পোড়া টুকরো থেকে অগ্নিকাণ্ডের ওই ঘটনা ঘটে। সেই সূত্রেই এবার জরিমানার পরিমাণ বহুগুণ বাড়ানোর কথা ভাবছেন শীর্ষ রেলকর্তারা। জরিমানা বৃদ্ধির এই ভাবনার মধ্যেই শনিবার ফের বিপত্তি। লখনউগামী শতাব্দী এক্সপ্রেস গাজিয়াবাদ স্টেশনে আসার পর লাগেজ ভ্যান থেকে ধোঁয়া বেরতে দেখা যায়। ঘড়িতে তখন সকাল ৬টা ৪১ মিনিট।

১৩ মার্চ দিল্লি-দেরাদুন শতাব্দী এক্সপ্রেস উত্তরাখণ্ডের রাইওয়ালার কাছে আসার পর একটি বগিতে আগুন ধরে যায়। অগ্নিকাণ্ডের ওই ঘটনার প্রাথমিক তদন্তে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে বলে রেল সূত্রে খবর। জানা যাচ্ছে, সিগারেট বা বিড়ির জ্বলন্ত টুকরো ফেলা হয়েছিল শৌচাগারের ডাস্টবিনে। তা থেকেই আগুন ছড়িয়ে পড়ে।

বিষয়টি সামনে আসার পরই ট্রেনে ধূমপান ঠেকাতে এবার বড় জরিমানা চাপানোর পরিকল্পনা নিচ্ছেন রেলকর্তারা। ক্ষেত্র বিশেষে বেপরোয়া যাত্রীদের গ্রেপ্তারও করা হতে পারে। আরও জানা যাচ্ছে, সম্প্রতি রেল বোর্ডের সদস্য ও জোনগুলির জেনারেল ম্যানেজারদের সঙ্গে বৈঠকে ট্রেনে ধূমপান ঠেকাতে কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।