সাহিত্যিক বুদ্ধদেব গুহ ভালো আছেন

রাধামাধব মণ্ডল, কলকাতা:

‘ঋজুদা’র স্রষ্টা ভাল আছেন। ‘বাবলী’র লেখক বুদ্ধদেব গুহ করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে৷ আর সেই সঙ্গেই খবরটি ছড়িয়ে পরে, তাঁর অনুগামীদের কাছে। তবে বয়স জনিত নানান সমস্যা থাকার কারণে অশীতিপর এই লেখককে আরও কয়েকদিন পর্যবেক্ষণে রাখা হবে বলে জানিয়েছেন তাঁর চিকিৎসকেরা৷ হসপিটালে থাকার সময় তাঁর বেঁচে থাকার হিসেবে তিনি আপাতত গানকেই জীবনের রসদ করেছিলেন।

গানই তাঁকে বাঁচতে এবং লড়াইএ ফিরতে শক্তি জুগিয়েছে। বাংলা শব্দমালার যাদুকর তিনি, সুরের সাধকও বটেন৷ বর্তমানে তিনি চিকিৎসকদের তত্ত্বাবধানে রয়েছেন দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে৷

করোনায় একের পর রত্নকে হারিয়েছে বাঙালি তথা বিশ্ব! কিছুদিন আগেই আমরা হারিয়েছি বাংলার প্রিয় কবি শঙ্খ ঘোষকে। এর মাঝেই গত মাসের শেষের দিকে জানা যায় করোনা আক্রান্ত হয়ে পড়েছেন বর্ষীয়ান সাহিত্যিক বুদ্ধদেব গুহ। সবাই চিন্তায় পড়েন। সেই সঙ্গে চিন্তায় ঘুম উড়েছিল তাঁর গুণমু্দ্ধ পাঠকমহলের পল্লিতেও। একশ্রেণির ফন্দী বাজ মানুষ, মাঝে লেখকের মৃত্যুর ভুয়ো খবরও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করে দেন! তবে গত বুধবারই সেই মন ভালো করা ভালো খবরটি শোনায় তাঁর ডাক্তাররা।

জানা যায়, ভালো আছেন ‘ঋজুদা’র স্রষ্টা। তিনি করোনা যুদ্ধে জয়ী হয়েছেন, এখন সুরের আবহে কাটাচ্ছেন সময়। চিকিৎসক জানিয়েছেন, তিনি এখন ফুরফুরে মেজাজে রয়েছেন। সেই সঙ্গে সারাদিন গান শুনছেন, আর গুনগুন করে গাইছেন। আপতত তাঁর শরীরের কথা ভেবে, তাঁকে চিকিৎসকদের পর্যবেক্ষণেই হাসপাতালে ভর্তি রাখা হয়েছে। তবে খুব তাড়াতাড়ি তাঁকে ছেড়ে দেওয়া হবে বলেও জানান চিকিৎসকরা।

কয়েকদিন আগেই করোনায় আক্রান্ত হয়ে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। করোনায় আক্রান্ত হয়ে প্রথমে এক হোটেলে কোয়ারেন্টাইনে ছিলেন তিনি এই প্রবীণ সাহিত্যিক। কিন্তু শ্বাসকষ্টের সমস্যা বেড়ে যাওয়ায় তাঁকে দ্রুত আনা হয় হাসপাতালে। ভর্তি করা হয়েছিল আইসিইউ এ ৮৬ বছর বয়সী প্রবীণ এই সাহিত্যিককে। তবে শুরু থেকেই চিকিৎসায় সাড়া দিচ্ছেলেন তিনি। বাংলা ভাষা সাহিত্যের এইমুহূর্তে সর্বশেষ জনপ্রিয় লেখক তিনি।

‘জঙ্গল্মহল’ তাঁর প্রথম প্রকাশিত গ্রন্থ। তবে ‘মাধুকরী’ তাঁকে দিয়েছে পরিচিতি, ‘কোজাগর’, ‘অববাহিকা’, ‘বাবলি’-র মতো অজস্র উপন্যাস উপহার দিয়েছেন তিনি পাঠকদের। তাঁর রচিত চরিত্র ‘ঋজুদা’ জায়গা করে নিয়েছে বাঙালির হৃদয়ের অন্দরে। শেষপর্যন্ত যুদ্ধ জয়! সাহিত্যিক বুদ্ধদেব গুহ-র করোনা মুক্তির খবরে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন সকলেই।