করোনার কারণে দ্যা কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্ট আর্জেন্টিনা থেকে ব্রাজিলের পথে

মনোরঞ্জন যশ, দুর্গাপুর :

গতবছর তীব্র করোনা সংক্রমণ থাকার কারণে দ্য কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা সম্ভব হয়ে ওঠেনি। গত ২০১৯ সালে শেষবারের মতো এই টুর্নামেন্টের আয়োজন করা হয়েছিল। এ বছর দ্য কোপা আমেরিকার আয়োজন হওয়ার কথা ছিল আর্জেন্টিনাতে। কিন্তু আর্জেন্টিনাতে করোনা সংক্রমণ তীব্রভাবে ছড়িয়ে পড়ায় শেষ পর্যন্ত আয়োজন থেকে পিছিয়ে এসেছে আর্জেন্টিনা।

এরপর সমস্ত কিছু চিন্তা-ভাবনা করে আর্জেন্টিনার পরিবর্তে ব্রাজিলে দ্য কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্ট এর আয়োজন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর্জেন্টিনার অধিকাংশ মানুষের করোনার আবহে টুর্নামেন্ট আয়োজনের বিরুদ্ধে মত দিয়েছেন। এ বিষয়ে সম্প্রতি একটি সমীক্ষা করা হয়েছিল। যেখানে দেখা যাচ্ছে যে, দেশের ৭০% মানুষ চাইছেন না যে, এখন সে দেশে এখন কোপা আমেরিকার আয়োজন করা হোক। মাত্র ২০% মানুষ এর পক্ষে মত দিয়েছেন।

তাই সবকিছু চিন্তা-ভাবনা করে, শেষপর্যন্ত ব্রাজিলে এর আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ২০১৯ সালে ব্রাজিলেই এর আয়োজন করা হয়েছিল। দুবছর পর আবার ব্রাজিলে এর আয়োজন হতে চলেছে। সিদ্ধান্ত নেয়া হয়েছিল আগামী ১৩ ই জুন থেকে শুরু করে ২০ সে জুলাই পর্যন্ত এই টুর্নামেন্ট চলবে। তবে আর্জেন্টিনা থেকে তা ব্রাজিল নিয়ে যাওয়ায়, সূচি বদলের যথেষ্ট সম্ভাবনা আছে।

কিছুদিন আগে কলম্বিয়াতে কোপা আমেরিকা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তবে, কলম্বিয়া এ বিষয়ে অসম্মতি প্রকাশ করেছে। করোনার কারণে সেখানে সামাজিক অস্থিরতা তৈরি হয়েছে বলে, কোপা আমেরিকার আয়োজন করার সিদ্ধান্ত থেকে পিছিয়ে এসেছে কলম্বিয়া। তাই আবার, দুবছর পর ব্রাজিলে হতে চলেছে দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট দ্য কোপা আমেরিকা৷