কম্পালসারি ওয়েটিং এ ব্যারাকপুরের পুলিশ কমিশনার অজয় নন্দা

মনোরঞ্জন যশ, দুর্গাপুর :

বিগত বেশ কিছুদিনের মধ্যে লাগাতার প্রশাসনিক বদল হতে দেখা গিয়েছে রাজ্যে। বিধানসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতেও নজিরবিহীনভাবে প্রশাসনিক বদল করেছে নির্বাচন কমিশন। স্বচ্ছভাবে ভোট পরিচালনা করার তাগিদে নির্বাচন কমিশনের সেই সিদ্ধান্ত ছিল বলে মনে করা হচ্ছে। যেমন বিধানসভা ভোটের সময় ব্যারাকপুর পুলিশ কমিশনানর থেকে মনোজ বড়মাকে সরিয়ে দেয় কমিশন সে জায়গায় নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী ক্ষমতায় আনা হয় অজয় নন্দাকে। কিন্তু এবার সরকারী নির্দেশে অজয় নন্দাকে পাঠানো হল কম্পালসারি ওয়েটিংয়ে।

2021 এর বিধানসভা নির্বাচনে ব্যাপক ভোটে জয়লাভ করে তৃণমূল। নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হিসেবে নবান্নে পা দেওয়া মাত্রই প্রশাসনিক রদবদল করেছেন পুরনো অফিসারদের আবার ফিরিয়ে আনা হয়েছে নিজেদের জায়গায়। এবং সেই পর্যায়ে মনোজ বর্মাকে ফিরিয়ে আনা হয় ব্যারাকপুরের পুলিশ কমিশনার পদে। যথারীতি অজয় নন্দাকে পরিবর্তে পাঠিয়ে দেওয়া হয় সিআইএফ এর এডিজি পদে। কিন্তু বুধবার আবারও সরকারি নির্দেশে রাজ্য পুলিশের বড়সড় রদবদল হয়ে গেল।

এবং বিধানসভা ভোটের সময় ব্যারাকপুর পুলিশ কমিশনার পদে থাকা অজয় নন্দাকে কম্পালসারি ওয়েটিংয়ে পাঠিয়ে দেওয়া হল। একইসাথে ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের ডেপুটি কমিশনার (সাউথ ডিভিশন) এর অবশেষ পাঠককে পাঠিয়ে দেওয়া হল রেলওয়ে পুলিশের শিলিগুড়ির সুপারিনটেন্ডেন্ট পদে। হঠাৎ করে অজয় নন্দাকে শাস্তিমূলকভাবে কম্পালসারি ওয়েটিংয়ে পাঠানোর কারণ নিয়ে শুরু হয়েছে গুঞ্জন। যদিও এ ব্যাপারে সার্কুলার জারি করা ছাড়া নবান্ন থেকে আর কোনো কারণ দর্শানো হয়নি।