এফসি পুনে সিটির গোল কিপিং কোচ এখন ইতালির জাতীয় দলের দ্বায়ীত্বে

মনোরঞ্জন যশ, দুর্গাপুর :

আপনি কি জানতেন প্রাক্তন এফসি পুনে সিটির গোলকিপিং কোচ এখন ইতালীয় জাতীয় দলের দায়িত্বে আছেন? ম্যাসিমো বাটারা এখন ইতালির জাতীয় দলে গোলরক্ষক হিসাবে রবার্তো মানসিনির সাথে কাজ করছেন। প্রাক্তন এফসি পুনে সিটির গোলকিপিং কোচ মাসিমো বাটারা আসন্ন ইউরো ২০২০ তে ইতালির জাতীয় দলে রবার্তো মনসিনির কোচিং কর্মীদের মধ্যে অন্যতম।

২০১৫ সালে লিগের দ্বিতীয় মরসুমে ইন্ডিয়ান সুপার লিগের (আইএসএল) এফসি পুনে সিটিতে ইংলিশ কোচ ডেভিড প্ল্যাটটের সাথে বটতারা কাজ করেছিলেন। এই ৫৮ বছর বয়সী রবার্টো ম্যানসিনি এর আগে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রিমিয়ার লিগ জায়ান্টস ম্যানচেস্টার সিটির গোলকিপিং কোচ এবং ২০০৮ সালে ইন্টার মিলানে তার আগে কাজ করেছিলেন।

এফসি পুনে সিটিতে মাসিমো বাটারা – আইএসএল ২০১৫ সিজনেFC Pune City’s goal keeping coach is now in the responsibility of the Italian national teamর আগে ডেভিড প্লাট এফসি পুনে সিটির প্রধান কোচ হিসাবে নিযুক্ত হওয়ার পরে, ম্যাসিমো ম্যানচেস্টার সিটিতে রবার্তো ম্যানসিনির কোচিং স্টাফে প্লটের পাশাপাশি কাজ করেছিলেন এবং তারপরে ভারতে তাঁর সহকর্মীর অনুসরণ করেছিলেন। প্ল্যাট প্রথম সিটিজেনদের প্রথম দলের কোচ এবং পরে মনসিনির সহকারী কোচ হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

প্লাটের নেতৃত্বে পুনে ১৪ ম্যাচের ১৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের নীচে থেকে দ্বিতীয় স্থানে ছিল এবং আইএসএলে টানা দ্বিতীয়বার প্লে-অফের জন্য যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছিল। বর্তমান এটিএম মোহনবাগান গোলরক্ষক এবং আইএসএল ২০২০-২১ সিজনের গোল্ডেন গ্লোভ বিজয়ী অরিন্দম ভট্টাচার্য ২০১৫ সালে পুনে সিটির প্রথম পছন্দের গোলকিপার ছিলেন এবং তিনি বটতারার অধীনে কাজ করেছিলেন যিনি বর্তমানে ইতালিয়ান দলে জিয়ানলুইগি ডোনারুম্মা এবং সালভাতোর সিরিগুর মতো কোচিং করছেন।

ম্যাসিমো বাটারা ক্যারিয়ার এ পর্যন্ত – ম্যাসিমো বাটারা বেশ কিছু সেরি এ ক্লাবের মতো বোলোগনা, সাম্পডোরিয়া ও সাসুওলোর গোলরক্ষক হিসাবে খেলেন। পেশাদার ফুটবল থেকে অবসর নেওয়ার পরে, 58 বছর বয়সী এই যুবক সৌদি আরবের আল-ইত্তেহাদ ক্লাবে তার প্রশিক্ষণ জীবন শুরু করেছিলেন। সৌদি আরবে অবস্থানের পরে, বটতারা তার জন্মস্থান ইতালিতে ফিরে আসেন এবং নেপোলি, ফিওরেন্টিনা, ইন্টার মিলানের মতো বেশ কয়েকটি শীর্ষ ইতালীয় ক্লাবে গোলকিপিং কোচের দায়িত্ব পালন করেছিলেন।

ম্যাসিমো বাটারা ২০১৫ সালে একটি সংক্ষিপ্ত সময়ের জন্য ভারতে কাজ করার পরে তিনি ইংল্যান্ডে ফিরে আসেন এবং অ্যাস্টন ভিলায় চেলসির প্রাক্তন কোচ রবার্তো ডি মাত্তিওর কোচিং কর্মীদের সাথে যোগ দেন। তারপরে জেনিতেও তাঁর একটা স্টিন্ট ছিল। 2018 সালে, ইতালি যখন রবার্তো ম্যানসিনিকে তাদের প্রধান কোচ হিসাবে নিযুক্ত করেছিল, বাটারা তার প্রাক্তন বসের সাথে পুনরায় মিলিত হয়েছিল এবং তাদের গোলকিপিং কোচ হিসাবে জাতীয় দলে যোগ দিয়েছেন।

2020 এর গ্রুপ পর্বে ইতালি কোন দলটির মুখোমুখি? ইতালি গ্রুপ ‘এ’ তে তুরস্ক, ওয়েলস এবং সুইজারল্যান্ডের সঙ্গে রয়েছে। প্রাক্তন বিশ্বকাপ বিজয়ীরা ১১ জুন প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচে তুরস্কের মুখোমুখি হবে। তারা আগামী ১ 16 জুন সুইজারল্যান্ডের সাথে খেলবে এবং অবশেষে ২০ জুন গ্রুপ পর্বের শেষ ম্যাচে ওয়েলসের মুখোমুখি হবে।