মুকুল পুত্রের সাথে অভিষেকের সাক্ষাতের পর থেকেই গেরুয়া শিবিরে ধসের জল্পনা

মনোরঞ্জন যশ, দুর্গাপুর :

বর্তমানে মুকুল পত্নীর সঙ্গে দেখা করতে যাওয়া নিয়ে একের পর এক বিতর্ক তৈরি হচ্ছে। মুকুল রায়ের স্ত্রী কৃষ্ণা রায় বেশ কিছুদিন যাবৎ করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন। কিন্তু এতদিন পর্যন্ত তাঁকে গেরুয়া শিবিরের কোন নেতাই দেখতে যাননি। এবং এই কথা জানিয়েছেন মুকুল রায়ের ছেলে শুভ্রাংশু রায় স্বয়ং। কিন্তু হঠাৎ করেই মুকুল রায়ের স্ত্রীকে দেখতে হাসপাতালে পৌঁছে যান তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। আর তারপরেই গেরুয়া শিবিরে শুরু হয় চাঞ্চল্য।

অভিষেক বেরিয়ে যাওয়া মাত্রই সেখানে এসে পৌঁছান রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। যদিও তার সঙ্গে মুকুল রায়ের বা শুভ্রাংশুর দেখা হয়নি। তবে এবার মুকুল পত্নীকে দেখতে হাসপাতালে আসতে চলেছেন বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়। অন্যদিকে কানাঘুষো শোনা যাচ্ছে, মুকুল রায়ের পরিবার ইতিমধ্যেই তৃণমূলের সঙ্গে সান্নিধ্য গড়ে তুলেছে। এই জায়গায় দাঁড়িয়ে লকেট চট্টোপাধ্যায়ের হাসপাতালে এসে মুকুল রায়ের স্ত্রীর খঁজখবর নিতে আসা কিংবা দেখা করা নিছকই সাধারণ ঘটনা বলে ব্যাখ্যা করতে রাজি নন বিশেষজ্ঞরা।

যথারীতি লকেট চট্টোপাধ্যায়কে নিয়েও শুরু হয়েছে দলবদলের জল্পনা। কিছুদিন আগেই লকেট কেন্দ্রীয় নিরাপত্তা ছেড়ে দেন। পাশাপাশি দিলীপ ঘোষের সঙ্গেও তাঁর দূরত্ব বেড়েছে বলে কানাঘুষো শোনা যাচ্ছে। আবার লকেট যখন করোনা আক্রান্ত হয়েছিলেন, তখন মুখ্যমন্ত্রী নিজে তাঁকে ফোন করে পাশে থাকার আশ্বাস দিয়েছিলেন।সবমিলিয়ে জল্পনার জট ক্রমশ বাড়ছে। অন্যদিকে রাজনৈতিক মহলে জোর শোরগোল, গেরুয়া শিবির থেকে তিনজন সংসদ এবং 8 জন বিধায়ক তৃণমূলে যোগ দিতে চলেছেন। তবে কে বা কারা তা নিয়ে কিছুই জানা যায়নি।

সম্পূর্ণ অনুমানের ওপর নির্ভর করেই এই অভিমত গড়ে উঠেছে বলে মনে করছেন রাজনৈতিক মহলের অনেকেই। অন্যদিকে মুকুল, দীলিপের সম্পর্ক যখন তলানিতে এসে ঠেকেছে, ঠিক সেসময় লকেট চট্টোপাধ্যায়ের মুকুল রায়ের স্ত্রীকে দেখতে এসে কোন বার্তা দিতে চাইছেন, তা নিয়ে কৌতুহল তুঙ্গে। আবার রাজনৈতিক মহলের অনেকেই মনে তুলেছেন, ড্যামেজ কন্ট্রোলের জন্য গেরুয়া শিবির থেকে লকেট চট্টোপাধ্যায়কে দায়িত্ব দেওয়া হয়েছে।তবে লকেট নিজে জানিয়েছেন, তিনি দলীয় নির্দেশ মেনে নয় ব্যক্তিগত উদ্যোগেই হাসপাতালে গিয়ে মুকুল রায়ের স্ত্রীর সঙ্গে দেখা করবেন।

অন্যদিকে মনে করা হচ্ছে, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মুকুল রায়ের স্ত্রীকে দেখতে আসাই সবথেকে বড় মাস্টারস্ট্রোক তাঁর এযাবৎকালে। বিশেষজ্ঞরা মনে করছেন, যেভাবে গেরুয়া শিবিরের ভাঙনের গুঞ্জন ক্রমশ তীব্র হচ্ছে, তাতে অভিষেকের পদক্ষেপ গতি আনতে পারে। আর তাই নিয়েই গেরুয়া শিবিরের যাবতীয় অস্বস্তি বলে মনে করা হচ্ছে। একইসাথে মুকুল, দিলীপ রাজনৈতিক বিতর্ক নতুন করে সে দিকেই ইঙ্গিত দিচ্ছে বলে নিশিত ওয়াকিবহাল মহল। এই পরিস্থিতিতে লকেট চট্টোপাধ্যায় নতুন কোন সমীকরণ তৈরী করতে পারেন কিনা সেটাই এখন দেখার।