আউশগ্রামের দিগনগরের পুকুর থেকে মিলল প্রাচীন মূর্তি : পূর্ব বর্ধমান

একতারা বাংলা, নিউজ ডেস্ক :

পুকুর থেকে মাটি কাটতে গিয়ে উদ্ধার হয়েছে প্রাচীন শিলামূর্তি। শনিবার সন্ধ্যা থেকেই আউশগ্রামের দিগনগরে মূর্তিটি দেখতে ভিড় জমাচ্ছেন এলাকার অনেকে। রবিবার পুলিশ গিয়ে সেটি উদ্ধার করে। আউশগ্রাম থানায় আপাতত রয়েছে মূর্তিটি।

দিগনগর গ্রামে চাঁদনির কাছে ‘করুল পুকুর’ থেকে মাটি কেটে কাছের একটি মাঠে ফেলা হচ্ছিল। মূর্তিটিও মাটির সঙ্গে ওখানে চলে যায়। শনিবার সন্ধ্যায় মাটি সরানোর সময়ে সেটি দেখতে পান স্থানীয় কয়েকজন। তাঁরাই মূর্তিটি পরিষ্কার করে গ্রামের মন্দিরে রাখেন।

সামনের কিছুটা অংশ সামান্য ভাঙা হলেও বোঝা যাচ্ছে সেটি মাতৃমূর্তি। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন কিউরেটর তথা ইতিহাসবিদ রঙ্গনকান্তি জানা বলেন, ‘‘গঠনশৈলি দেখে মনে হচ্ছে মূর্তিটি খ্রিস্টীয় একাদশ-দ্বাদশ শতকের পাল আমলের বারাহী মূর্তি। বরাহমুখী, চতুর্ভুজা মূর্তিটি পদ্মফুলের উপরে ললিতাসনে বসে রয়েছে।

’’গবেষকেরা জানান, দিগনগর থেকে আগেও বেশ কিছু প্রাচীন হিন্দু এবং বৌদ্ধ দেবদেবীর মূর্তি মিলেছে। গোপ রাজাদের সঙ্গেও যোগাযোগ দিগনগরের। পরবর্তীকালে বর্ধমানের রাজা কীর্তিচাঁদের নামও জড়িয়েছে এই স্থানের সঙ্গে।

বর্ধমান উত্তরের মহকুমাশাসক দীপ্তার্ক বসু বলেন, ‘‘দিগনগর এলাকা থেকে প্রাচীন একটা শিলা মূর্তি উদ্ধার হয়েছে। মূর্তিটি আপাতত পুলিশের হেফাজতে রাখা হয়েছে। মূর্তিটি সম্পর্কে বিস্তারিত জানতে আর্কিওলজিকেল সার্ভে অফ ইন্ডিয়াকে জানানো হবে।’’