মুকুল রায়ের দল বদলানোর পর বিজেপিতে বিপাকে মুকুল ঘনিষ্ঠরা

মনোরঞ্জন যশ, দুর্গাপুর :

প্রায় বছর চারেক আগে বিজেপিতে যোগদান করেছিলেন তৃণমূলের (TMC) মুকুল রায় (Mukul Roy)। অত্যন্ত অভিজ্ঞতাসম্পন্ন এবং দূরদৃষ্টি প্রবণ রাজনীতিবিদ হিসেবে পরিচিত মুকুল হয়ত বুঝতে পেরেছিলেন রাজ্যে বিজেপি ক্ষমতায় আসতে পারবে না এবারেও। সেই কারণে কৌশলে বিজেপির পক্ষ থেকে তাকে প্রার্থী করা হলেও, তিনি নিজের বিধানসভা কেন্দ্রের বাইরে তৃণমূলের (TMC) বিরুদ্ধে কোনো মমতা বিরোধী মন্তব্য করেননি। তার এই পদক্ষেপ যে তাকে ফের তৃণমূলে আসার সুবিধা করে দিয়েছে তা বলার অপেক্ষা রাখে না।

আরওপড়ুন: স্টাফ স্পেশালের পরিবর্তে লোকাল ট্রেন চালাতে চেয়ে রাজ্যকে চিঠি রেলের

শনিবার বিকালে মমতা বন্দোপাধ্যায়ের (Mamata Bandyapadhyay) হাত ধরে তৃণমূল কংগ্রেসে যোগদান করেন মুকুল রায়। এক সময় এই মুকুলই তৃণমূল (TMC) ছেড়ে বিজেপিতে যাওয়ার পরেই তার মধ্যমে একের পর এক তৃণমূল কংগ্রেসের নেতা থেকে শুরু করে বিধায়ক, এমনকি 2021 এর বিধানসভা নির্বাচনের আগেও অনেক নেতা-নেত্রী টিকিট না পেয়ে তৃণমূল ছেড়ে মুকুল রায়ের সঙ্গে পরামর্শ করে যোগ দিয়েছিলেন বিজেপিতে।

তারা এখন সমস্যার মুখে পড়ে গিয়েছেন। এদিকে মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন, মুকুল এসেছে তাই সবার জন্য আবারিত দ্বার নেই। স্বাভাবিক ভাবেই মুকুলবাবু সেফসাইট হয়ে গেলেও, বিজেপিতে গিয়ে এখন রীতিমত চাপে পড়ে গিয়েছেন তৃণমূলের অনেক প্রাক্তন নেতা-নেত্রী। মুকুল রায়কে দলে গ্রহণ করলেও, অন্যান্যদের গ্রহণ করার ক্ষেত্রে যে অত্যন্ত কড়া তৃণমূল নেতৃত্ব, সেই ব্যাপারে নিশ্চিত বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতীয় জনতা পার্টি এবারের বিধানসভা নির্বাচনে ভরাডুবি হওয়ার পরেই বিজেপির অনেক নেতা নেত্রী বেসুরো মন্তব্য করতে শুরু করেন। ভোটের আগে যারা তৃণমূল ছেড়ে বিজেপিতে গিয়েছিলেন, তারা আবার তৃণমূলে ফিরতে চেয়ে আবেদন করেন মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। যার মধ্যে উল্লেখযোগ্য সোনালি গুহ, অমল আচার্য থেকে শুরু করে সরলা মুর্মু, বাচ্চু হাঁসদা থেকে শুরু করে আরও অনেক হেভিওয়েট।

আরওপড়ুন: রাজ্য সরকার আগামী সপ্তাহেই শুভেন্দুকে ‘ঘর’ ছাড়ার নোটিস ধরাতে চলেছে

সম্প্রতি তৃণমূলের মুখপাত্র কুনাল ঘোষের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন রাজীব বন্দ্যোপাধ্যায়ও, কারন, তৃণমূলে ফেরার পথ প্রশস্ত করতে চাইছেন বলে দাবি করছেন একাংশ। এই পরিস্থিতিতে মুকুল রায় তৃণমূলে যোগ দেওয়ার পরেই বিজেপিতে থাকা দলবদলুরা তৃণমূলের ফিরে আসার ব্যাপারে আরও তৎপরতা দেখাতে শুরু করেছেন। তবে মুকুল রায় দলে যোগদান করার দিনেই নেত্রী দলবদলুদের দলে ফেরানো নিয়ে অবস্থান স্পষ্ট করে দিয়েছেন।

Click here for follow us on facebook — Ektara Bangla