দেশের বাইরে আত্মগোপনে বিনয়, দেশে ফিরলেই গ্রেফতারের সম্ভাবনা

মনোরঞ্জন যশ, দুর্গাপুর :

দীর্ঘদিন ধরেই তৃণমূল কংগ্রেসকে অস্বস্তিতে ফেলে দিয়েছেন কয়লা এবং গরু পাচার কান্ডে মূল কান্ডারী বিনয় মিশ্র (Binay Mishra) ওরফে লালা। তৃণমূল কংগ্রেস থেকে গেরুয়া শিবিরে যোগ দেওয়া শুভেন্দু অধিকারী বারবার এই বিষয়টি কেন্দ্র করে ঘাসফুল শিবিরকে তীব্র কটাক্ষ করেছে। রাজ্য রাজনীতি দিয়ে বহু জল বয়ে চলেছে । বর্তমানে ভারতবর্ষে নেই বিনয় মিশ্র (Binay Mishra)। প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপরাষ্ট্রে রয়েছেন তিনি। এই পরিস্থিতিতে তিনি যদি দেশে ফিরে আসেন, তাহলে তাকে গ্রেফতার করতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: রাজ্য থেকে সরছে একাধিক কোম্পানি, সরব সব পক্ষই

এই পরিস্থিতিতে বিনয় মিশ্র দেশে ফিরতে পারেন। কিন্তু সেক্ষেত্রে একটি শর্ত দিয়ে হাইকোর্টে তার হয়ে সওয়াল করলেন বিশিষ্ট আইনজীবী অভিষেক মনু সিংভি। অর্থ্যাৎ কয়লা এবং গরু পাচার কাণ্ডে নাম জড়িয়ে পড়া বিনয় মিশ্র দেশে ফিরলেই তাকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা গ্রেপ্তার করার সম্ভাবনা প্রবল রয়েছে। তাই সেই বিষয়টি থেকে নিজের মক্কেলকে বাঁচাতেই হাইকোর্টে নয়া শর্ত নামা দিতে দেখা গেল পোড়খাওয়া এই আইনজীবীকে।

আরও পড়ুন: রাজ্যে সারা সপ্তাহ ধরে মাঝারী থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস

মঙ্গলবার কলকাতা হাইকোর্টে একটি শুনানি হয়। সেখানেই বিনয় মিশ্রের আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, “যদি সিবিআই এবং ইডি আদালতের কাছে প্রতিশ্রুতি দেয় যে, তাকে গ্রেপ্তার করা হবে না এবং ভিসা সংক্রান্ত প্রয়োজনীয় সহযোগিতা করা হবে, তাহলে বিনয় মিশ্র দেশে ফিরতে প্রস্তুত।” আর অভিষেক মনু সিংভির এই কথা শুনেই তাতে সম্মতি জানাতে দেখা যায় সিবিআইকে। এই ব্যাপারে সিবিআইয়ের আইনজীবী বলেন, “দেশে ফিরে যদি তদন্তে সহযোগিতা করেন বিনয় মিশ্র, তাহলে তাকে কোনোভাবেই গ্রেপ্তার করা হবে না।” স্বাভাবিক ভাবেই হাইকোর্টের এই সওয়াল পর্বকে ঘিরে নানা মহলে গুঞ্জন বাড়তে শুরু করেছে।

বিনয় মিশ্র যদি সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হন, তাহলে অনেক গোপন বিষয় উঠে আসতে পারে। যা রাজ্যের শাসকদলের ক্ষেত্রে খুব একটা সুখকর হবে না বলেই মনে করছেন বিরোধীরা। বিশ্লেষকদের মতে নির্বাচনের আগে তৃণমূল কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েই শুভেন্দু অধিকারী বারবার বিনয় মিশ্রকে নিয়ে প্রশ্ন তুলেছেন। কোথায় বিনয় মিশ্র, কেন তাকে গ্রেফতার করা হচ্ছে না, তা নিয়ে বিভিন্ন সভা থেকে প্রশ্ন তুলে দিয়েছেন তিনি।

আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা মামলা, সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে

এর ফলে যথেষ্ট চাপে পড়ে গিয়েছিল তৃণমূল কংগ্রেস। এবার সেই বিনয় মিশ্রকে নিয়ে আবার শোরগোল পড়ে গেল বাংলা জুড়ে। তাকে বাঁচানোর জন্য যাতে গ্রেফতার করা না হয়, তার জন্য শর্ত দিলেন হেভিওয়েট এই আইনজীবী। সিবিআই এই শর্তে কতটা মান্যতা দেয় তা এখন দেখার বিষয়। এবং কবে দেশে ফিরে আসেন বিনয় মিশ্র, সেদিকেই নজর থাকবে সকলের।

Click here for follow us on facebook — Ektara Bangla