শীঘ্রই দুয়ারে রেশন, টাস্কফোর্স গঠন রাজ্য সরকারের

মনোরঞ্জন যশ, দুর্গাপুর :

শেষমেষ বড় প্রকল্প বাস্তবায়ন রূপ পেতে চলেছে রাজ্যে (West Bengal)। এতদিন সাধারণ মানুষজন কে দোকানে গিয়ে রেশন নিতে হত। এবার মমতা বন্দোপাধ্যায়ের দুয়ারে রেশন প্রকল্পের প্রতিশ্রুতি বাস্তবায়ন হতে চলেছে বাংলায়। রাজ্য (West Bengal) সরকারের এই নতুন প্রকল্প শুরু হতে চলেছে রাজ্য জুড়ে। আগামী আগস্ট মাস থেকে গোটা রাজ্যজুড়ে এই প্রকল্প শুরু হবে। ইতিমধ্যেই এই ব্যাপারে জোর প্রস্তুতি শুরু করে দিয়েছে প্রশাসন। এর ফলে খুশির হাওয়া তৈরি হয়েছে সাধারণ মানুষ জনের মধ্যে।

আরও পড়ুন: দেশের বাইরে আত্মগোপনে বিনয়, দেশে ফিরলেই গ্রেফতারের সম্ভাবনা

ইতিমধ্যেই দুয়ারে রেশন প্রকল্পে সাধারণ মানুষকে কিভাবে পরিষেবা দেওয়া হবে, তা নিয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। মুখ্যসচিবের নেতৃত্বে ঠিক করবে, কিভাবে এই প্রকল্প বাস্তবায়ন হবে রাজ্যে। এর মধ্যেই রেশন কার্ডের সঙ্গে যদি আধার কার্ড লিঙ্ক না করা যায়, তাহলে আর সাধারণ মানুষ রেশন পাবেন না বলে জানিয়েছেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। একদিক থেকে বলা বাহুল্য, বেশ কিছুদিন ধরেই দুয়ারে রেশন প্রকল্পের কথা শোনা গিয়েছিল রাজ্য জুড়ে ।

তবে কবে থেকে সেই প্রকল্প চালু হবে, তা নিয়ে তৈরি হয়েছিল জল্পনা । অবশেষে এই ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করতে দেখা গেলো রাজ্য সরকারকে। এক্ষেত্রে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক যুক্ত করার কথা বলার পাশাপাশি সেই দুয়ারে রেশন প্রকল্প বাস্তবায়িত করতে রাজ্যের পক্ষ থেকে শুরু করে দেওয়া হল জোর কদম প্রস্তুতি। পর্যবেক্ষকদের মতে, যদি রাজ্যে এই প্রকল্প চালু হয়, তাহলে সত্যি সত্যি সাধারণ মানুষের অনেকটাই সুবিধা হবে।

আরও পড়ুন: রাজ্য থেকে সরছে একাধিক কোম্পানি, সরব সব পক্ষই

এক্ষেত্রে রেশনের দোকানে গিয়ে অনেকক্ষণ ধরে লাইন দিতে হত সাধারণ মানুষকে । যার ফলে সময় অনেকটাই নষ্ট হত। যদি নিজেদের বাড়ির কাছে ক্যাম্প করে প্রশাসনের পক্ষ থেকে রেশন প্রদানের ব্যবস্থা করা হয়, তাহলে তা আরও সুবিধা হয়ে দাঁড়াবে।সম্ভবত মনে করা হচ্ছে, আগামী আগস্ট মাস থেকেই রাজ্যের তিন কোটি মানুষের দুয়ারে দুয়ারে রেশন পৌঁছে দেওয়ার কর্মসূচি গৃহীত হবে। সব মিলিয়ে নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করতে কাজ শুরু করে দিল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

Click here for follow us on facebook — Ektara Bangla