১২ ইঞ্চির মিনি দুর্গা বানিয়ে তাক লাগিয়েছে গুসকরার কৌরব মুখোপাধ্যায়

একতারা বাংলা, নিউজ ডেস্ক :

১২ ইঞ্চির মিনি দুর্গা বানিয়ে তাক লাগিয়েছে গুসকরার ১২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা বারো বছরের কৌরব মুখোপাধ্যায়। ইতিমধ্যেই তার তৈরি এই ‘মিনি দুর্গা’ দেখতে পড়শিরা ভিড় জমাচ্ছেন তার বাড়িতে। পরিবার সূত্রে জানা গিয়েছে, গুসকরা পিপি ইন্সটিটিউশনের ষষ্ঠ শ্রেণির পড়ুয়া কৌরব ছোট থেকেই এধরণের নানা সৃষ্টিশীল কাজে আগ্রহী।

কৌরব জানায়, মূর্তিটি তৈরি করতে তার মাস দুয়েক সময় লেগেছে। বাড়িতে টবে রাখা মাটি দিয়ে বানিয়েছে সাতপুতুলের একচালার দুর্গা। চালচিত্র ছাড়া শুধুমাত্র দুর্গার উচ্চতা ৯ ইঞ্চি। এরপর তাতে থার্মোকলের বাটি কেটে ডাকের সাজ, একটি বহুজাতিক সংস্থার দুধের মোড়ক দিয়ে অস্ত্র, রঙিন র্যাাপার দিয়ে পোশাক, পিচবোর্ড দিয়ে প্রতিমার পিছনের চালচিত্র বানিয়েছে সে। সেখানে এঁকেছে নানা পটচিত্র।

তার মা গৃহবধূ মৈত্রেয়ী মুখোপাধ্যায় জানান, “ছোট থেকেই ছেলের এসব নিয়ে আগ্রহ রয়েছে। লকডাউনে স্কুল বন্ধ থাকায় তখন শিব, বিশ্বকর্মা, কালীর মত নানা ধরণের মাটির মূর্তি বানিয়েছে। এখন দুর্গা বানিয়েছে। পাশাপাশি খুব ভালো ছবিও আঁকে সে”। তিনি জানান, বাড়ির সিঁড়ির নিচেই তার এসব বানানোর জায়গা। সেখানে সে নানা ধরণের ফেলে দেওয়া সামগ্রী জমা রেখেছে। যখন যা দরকার হয়, তা কাজে লাগায় সে।

তার পড়শি সীমা পাশোয়ান, রাজু দাসেরা জানান, ছেলেটা ছোট থেকেই খুব শান্ত প্রকৃতির এবং লাজুক। তবে খুব ভালো হাতের কাজ করে। এই বয়সে যে দুর্গা বানিয়েছে, তা খুব প্রশংসনীয়। আগামী দিনে কৌরবের এই কাজ ইন্ডিয়া বুক অব রেকর্ডসে পাঠানো হবে বলে জানিয়েছে তার বাবা কৃষ্ণকিশোর মুখোপাধ্যায়।

Click here for follow us on facebook — Ektara Bangla

error: Alert: Content is protected !!